April 27, 2024, 5:21 pm

যানজট মোকাবিলায় মহাসড়কজুড়ে মাঠে থাকছে হাইওয়ে পুলিশ

ষ্টাফ রিপোর্টার: পবিত্র মাহে রমজান ও ঈদকে ঘিরে যাত্রীদের নির্বিঘ্নে চলাচলে ৫০৫ কিলোমিটার মহাসড়কজুড়ে মাঠে থাকছে হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়ন। মহাসড়কে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, দুর্ঘটনা হ্রাস, ট্রাফিক শৃঙ্খলা ফিরিয়ে আনাসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে ২৪ ঘণ্টা কাজ করছে হাইওয়ে পুলিশ।

রংপুর রিজিয়ন পৃথক হওয়ার পর থেকে হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নের জাতীয় মহাসড়কের দূরত্ব ৩৯৬ কিলোমিটার ও আঞ্চলিক মহাসড়কের দূরত্ব ১০৯ কিলোমিটার জুড়ে সার্বক্ষণিক কাজ করছে। এ ছাড়াও হাইওয়ে পুলিশের অধীনে সাতটি থানা, একটি হাইওয়ে ক্যাম্প রয়েছে। রাজশাহী বিভাগের আটটি জেলার মধ্যে পাঁচটি জেলায় হাইওয়ে পুলিশের কার্যক্রম বিদ্যমান রয়েছে। সেগুলো হলো-বগুড়া, নাটোর, পাবনা, রাজশাহী ও সিরাজগঞ্জ। বাকি তিন জেলা-নওগাঁ, জয়পুরহাট ও পাবনায় কার্যক্রম নেই।
জানা যায়, হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়ন গঠনের পর থেকে সড়ক-মহাসড়কে স্বল্প ও দূর পাল্লার বিভিন্ন যাত্রীদের বিপদে-আপদে কাছাকাছি থেকে জনসেবামূলক কর্মকাণ্ডের মাধ্যমে দেশের উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করছে। দেশের উন্নয়ন অথবা সার্বিক অগ্রযাত্রার প্রথম ও প্রধান শাখা হলো যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন। সামগ্রিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নকল্পে হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়ন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মহাসড়কে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, দুর্ঘটনা হ্রাস, ট্রাফিক শৃঙ্খলা ফিরিয়ে আনতে ২৪ ঘণ্টা সেবা দিয়ে যাচ্ছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে হাইওয়ে পুলিশ অত্যাধুনিক প্রযুক্তিগত সহায়তায় জনগণের মাঝে সেবা প্রদান করছে। এমনকি জনগণের দ্বারপ্রান্তে দ্রুততার সহিত সেবা পৌঁছে দিতে হাইওয়ে পুলিশের কার্যক্রম অব্যাহত রয়েছে।

তারই ধারাবাহিকতায় বাংলাদেশ পুলিশের জাতীয় সেবা নম্বর ৯৯৯-এর আদলে হাইওয়ে পুলিশ চালু করেছে হ্যালো এইচপি অ্যাপস। মহাসড়কে ঘটে যাওয়া যে কোনো বিষয়ে অভিযোগ পাঠানো, দুর্ঘটনার সংবাদ, গুরুত্বপূর্ণ তথ্যের লাইভ আপডেট, যানবাহনের ভাড়ার তালিকা ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য এই অ্যাপসের মাধ্যমে পাওয়া যাবে। মহাসড়কে ট্রাফিক শৃঙ্খলা ফিরিয়ে আনতে সড়ক দুর্ঘটনা হ্রাস, মানুষের জীবন রক্ষায় হাইওয়ে পুলিশ চালক, হেলপার এবং সাধারণ যাত্রী ও জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধি এবং সেবা প্রদানের লক্ষ্যে নানাবিধ কার্যক্রম করে থাকে। দীর্ঘদিন ধরে বগুড়া হাইওয়ে পুলিশ রিজিয়ন পুলিশ সেবা সপ্তাহ উদযাপন, কমিউনিটি পুলিশিং, ওপেন ডে উদযাপন, মাইকিং, লিফলেট বিতরণ, নাটিকা প্রদর্শনের মাধ্যমে সচেতনতামূলক প্রচারণা, যানবাহনের চালক-হেলপার নিয়ে প্রশিক্ষণ কর্মশালা, মহাসড়ক সংলগ্ন হাটবাজার, সাবস্ট্যান্ড, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সচেতনতামূলক প্রচারণা করে আসছে।

এ ছাড়াও পবিত্র মাহে রমজান ও ঈদকে ঘিরে যাত্রীদের নির্বিঘ্নে চলাচলে হাইওয়ে পুলিশ নানাবিধ কার্যক্রম শুরু করেছে। যেমন-হাইওয়ে এলাকায় ভ্রাম্যমাণ প্রহরা প্রদান, ট্রাফিক ব্যবস্থাপনাসহ ট্রাফিক আইন কার্যকর করা, হাইওয়ে এলাকায় অবস্থিত বাস বা ট্রাক টার্মিনাল, পেট্রল পাম্প, টোল প্লাজা, যাত্রী বিরতি স্থান এবং পার্কিং লটের শৃঙ্খলা রক্ষা করা। হাইওয়ে এলাকায় চোরাচালান প্রতিরোধসহ চোরাইমাল এবং মাদকদ্রব্য পরিবহনে আইনগত ব্যবস্থা নেবে হাইওয়ে পুলিশ।

হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়ন সূত্রে জানা যায়, মহাসড়ক এলাকায় নিরাপত্তার কাজ করতে গিয়ে বিভিন্ন অনিয়মের কারণে গত ২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে ৩৬ হাজার ১৪১টি মামলা দায়ের করা হয়েছে এবং রাজস্ব খাতে আয় হয়েছে ১২ কোটি ৬৭ হাজার ২৭৫ টাকা। গত এক বছরে বগুড়া রিজিয়নের আওতাধীন মহাসড়ক এলাকায় মোট দুর্ঘটনা হয়েছে ৩৯৫টি। এতে নিহত হয়েছে ২৯০ জন। আর আহত হয়েছেন ৪২০ জন। মামলা দায়ের হয়েছে ৩৪০টি। এ ছাড়াও গত এক বছরে মহাসড়ক এলাকায় বিভিন্ন যানবাহন তল্লাশি করে ৮১ কেজি ৮০০ গ্রাম গাঁজা, ২৫ গ্রাম হেরোইন, ২ বোতল বিদেশি মদ, ৩৪২ বোতল ফেনসিডিল, ১৬৩০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। এসব ঘটনায় ১১ জন আসামি গ্রেফতার হয়। তাদের বিরুদ্ধে মাদকদ্রব্য আইনে ১৫টি মামলা দায়ের হয়েছে।

হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নের পুলিশ সুপার হাবিবুর রহমান জানান, পবিত্র মাহে রমজান ও ঈদকে ঘিরে মহাসড়কে যানজট মোকাবিলায় ২৪ ঘণ্টা কাজ করবে হাইওয়ে পুলিশ। যাত্রীরা যেন নির্বিঘ্নে চলাচল করতে পারে, সেজন্য মহাসড়কের বিভিন্ন পয়েন্টে পুলিশ সদস্যরা থাকবে। আমরা সার্বক্ষণিক যাত্রীদের নিরাপত্তায় কাজ করবো।

তিনি আরও জানান, হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়ন গত ৩ বছরে বিভিন্ন যানবাহনে ৬৬ হাজার ৩৪৯টি মামলায় ২০ কোটি ৭২ লাখ ৯৮ হাজার ৩২৫ টাকা রাজস্ব আয় করেছে। যা সরকারি কোষাগারে জমা হয়েছে। এ ছাড়াও নিষ্পত্তি হয়নি, এমন মামলা রয়েছে ৮০৮টি। যা দ্রুত সময়ের মধ্যে নিষ্পত্তি করা হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD